যে গাছ বাড়িতে থাকলে মিনিটেই হতে পারে মৃ’ত্যু!

সৌন্দর্য বাড়াতে অনেকেই নানা রকম জিনিসপত্র দিয়ে ঘর সাজান। অনেকেই আবার ঘর সাজাতে গাছ ব্যবহার করেন। তাছাড়া বিভিন্ন ধরনের পাতাবাহার গাছ বাড়ির বারান্দায় কিংবা বসার ঘরে সাজাতে পছন্দ করেন গাছপ্রে’মী অনেকেই।

অনেকেই আবার বাড়ির সিড়ির ধাপে ধাপে অথবা ছাদেও গাছ ব্যবহার করেন। কিন্তু জানেন কী’, সৌন্দর্য বাড়াতে যেয়ে আপনি নিজেই কত বড় বিপদ ডেকে আনছেন? পাতাবাহার আপাত নিরীহ হলেও এই গাছটি আদতে অ’ত্যন্ত ভ’য়ংকর!

কারণ এই গাছটি আপনার অ’সুস্থতার কারণ হয়ে দাঁড়াতে পারে। শুধু তাই নয়, এই গাছ আপনার মৃ’ত্যুর কারণ পর্যন্ত হয়ে দাঁড়াতে পারে! বিশেষ করে বাড়িতে যদি ছোট শি’শু থাকে, তবে অবশ্যই সাবধান হওয়া প্রয়োজন।

এই অ’তি পরিচিত পাতাবাহার গাছটির পোশাকি নাম হল ডাম্ব কেন (Dumb Canes) বা ডিফিনব্যাকিয়া (Dieffenbachia)। বিশষজ্ঞদের মতে, এই গাছের যে কোনো অংশ খাওয়ার বা গলায় যাওয়ার এক মিনিটের মধ্যে একটি শি’শুর মৃ’ত্যু হতে পারে। আর প্রাপ্তবয়স্কদের মৃ’ত্যু হতে পারে মাত্র ১৫ মিনিটের মধ্যেই।

উদ্ভিদ্বিজ্ঞানী বা উদ্ভিদ বিশষজ্ঞদের মতে, এই গাছ হাত দিয়ে ধরলে এবং ওই হাত যদি চোখে যায়, সেক্ষেত্রে অন্ধত্বের আশ’ঙ্কাও থাকে। সুতরাং, এই গাছ থেকে অবশ্যই সতর্ক থাকুন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*