৬টি কারণে বাবা হওয়ার ক্ষমতা হারায় পুরুষরা

কোন পুরুষ মানুষ দেখতে সুদর্শন, যৌন ক্ষমতার দিক থেকেও দারুণ অ্যাক্টিভ। কিন্তু তার মানে এই নয় যে, তিনি বাবা হতে সক্ষম। কিছু অসতর্কতার কারণে অনেক পুরুষের স্পার্মের কোয়ালিটি নষ্ট হয়ে যায়।

এজন্য চিরদিনই আর বাবা হওয়ার ক্ষমতা রাখেন না তিনি। আর এই কারণে বাবা হতে সচেতনতার কোন বিকল্প নেই। চিকিৎসা বিজ্ঞান বলছে, বেশ কয়েকটি কারণে ছেলেদের স্পার্ম দারুণ ক্ষতিগ্রস্ত হতে পারে। নিচে গুরুত্বপূর্ণ ছয়টি কারণ উল্লেখ করা হলো-

১। স্পার্মের কোয়ালিটি ও পরিমাণের বিষয়টি কখনো কখনো জেনেটিকভাবে নির্ভর করে। আসলে সব রোগেরই কিছু জেনেটিক ব্যাপার থাকে। কারো পূর্বপুরুষ যদি সন্তান জন্মদানে অক্ষম হয়ে থাকে কিংবা দেরীতে সন্তান হয়ে থাকে তবে তার মধ্যেও সেই প্রভাব পড়তে পারে।

২। কোনো পুরুষ যদি ধুমপায়ী হয়, কিংবা নিয়মিত মাদকসেবন করে থাকে এটি তার সিমেনে প্রভাব ফেলবে। এতে করে স্পার্মের কোয়ালিটি কমে যাবে।

৩। যদি কোন পুরুষ গরম আবহাওয়াযুক্ত পরিবেশে কাজ করে, বা গরম আবহাওয়ায় বেশি সময় দেয় তাহলেও তার স্পার্ম ক্ষতিগ্রস্ত হবে।

৪। অনেকে রোজ গরম পানিতে গোসল করে। এ কারণেও অনেক সময় স্পার্ম কমে যায়।

৫। কেউ কেউ খুব টাইট অন্তর্বাস পড়ে। এটিও স্পার্মের কোয়ালিটি নষ্ট করার জন্য যথেষ্ট।

৬। এছাড়া ছেলেদের ডায়াবেটিস থাকলে, মানসিক চাপ থাকলে, সে যদি কোনো মেডিসিন ব্যবহার করে, যে মেডিসিনের সাইড অ্যাফেক্ট হিসেবে স্পার্মের কোয়ালিটি নষ্ট হয় তাহলে ছেলেদের স্পার্ম ক্ষতিগ্রস্ত হয়।

লেখক: ডা. কাজী ফয়েজা আক্তার, এমবিবিএস, এফসিপিএস, এমসিপিএস। (কনসালটেন্ট, ইমপালস হাসপাতাল ও সহকারী অধ্যাপক)

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*